বন্ধুত্ব তোমার আমার

গুণে গুণে পার করেছি
বছর দুই কুড়ি
তাই বিজয়ের এই দিবসে
মনটা খুশি ভারি।

খুঁশি মনে খুঁজছি আমি
বন্ধু আমার কই?
তারে বিনে একা একা
ক্যামনে আমি রই?

সাত সকালে ঘুমটা ভেঙ্গে 
একি শুনিলাম
আমার-তাহার বন্ধুত্বে
একটু ফাটল পেলাম।

বলি শোন বন্ধু আমার
নিকট প্রতিবেশি
সদাই ব্যস্ত থাকি আমি 
রাখতে তারে খুশি।

তার অবদান ছাড়া বিজয়
পেতাম নাতো ভুলে,
এর বিনিময় আমার সবই 
দিলাম তারে তুলে।

এমন তরো খুশির দিনে
বন্ধু আমার তরে।
ফেলানিকে ঝুলিয়ে দিলো
কাটাতারের পরে।

হতচ্ছাড়া এটা মেয়েটা
করলো এটা কি?
ভালোবাসার সম্পর্কে
ঢেলে দিলো ঘি।

বুঝলো নাতো ঐ অভাগী
বন্ধুত্বের দাম,
মরে গিয়ে করলো আমার
বন্ধুর অপমান।

এই ব্যটারা বেকুব বড়ো
কিছুই জানেনা,
কোথায় কখন মরতে হবে
তাও বোঝেনা।

বন্ধু তুমি মাইন্ড করোনা
এরা বড়ো পাঁজি,
তোমার-আমার সম্পর্কে
গলদ খোঁজে রোজই।

একটা কেনো, দশ ফেলানী'
নিত্য তুমি মারো,
আমার গাছের আপেল-বরই
যত খুঁশি পাড়ো।

শুধু দোহাই তোমার পায়ে
আমায় ভুলোনা,
তোমার-আমার বন্ধুত্বে 
হয়না তুলনা। 
December 16, 2011

Comments

Popular posts from this blog

রোহিঙ্গা ইস্যুতে জাপানের নীরবতা

রক্ত পরীক্ষা (Blood test) এর অর্থ বুঝুন

Nostro, Vostro এবং Loro account