ভয় পেও না, পৃথিবীটা শুধু কুকুরের নয়- মানুষেরও

রাত সাড়ে বারোটায় ‘মু’র টেক্সট - ‘আমার খুব ভয় হচ্ছে, কান্না পাচ্ছে’। ভয় পেয়ে গেলাম, বাবুর কোন সমস্যা হলো কি? টেক্সটের রিপ্লাই দিলাম, "কি হয়েছে"?

সাধারণত ওর চিন্তা ভাবনাগুলো বুঝতে পারি। ভালো লাগা, খারাপ লাগাগুলো কিছুটা আন্দাজ করতে পারি। কিন্তু ও আমার প্রশ্নের প্রতিউত্তরে যা বল্লো, তা আমার কল্পনার ত্রীসীমাতেও আসেনি।

ও বললো, ভারতের দিল্লিতে কিছুদিন আগে এগারো মাস বয়েসি এক মেয়ে শিশেুকে রেপ করা হয়েছে। এই নিউজটা দেখেই ও ভয় পেয়ে গেছে। সান্তনা দিয়ে বল্লাম, ভয় পেও না। ওটা একটা দুর্ঘটনা, বিচ্ছিন্ন ঘটনা। আতংকিত কন্ঠে বল্লো, আমারওতো একটা মেয়ে আছে যার বয়স আড়াই মাস। সাহস দেবার জন্য বললাম, এগুলো মানুষরুপী কুকুর, ভদ্রবেশী হিংস্র পশু। কিছু কুকুরের জন্য তুমি কেন ভয় পাবে?

নিজের কথায় নিজেরই সন্দেহ হলো। সত্যি কি পশুর উপর মানুষের শ্রেষ্ঠত্ব এখনো বজায় আছে? কতজন মনুষত্ব্য সম্পন্ন মানুষ আছে এই সমাজে? গণিতের সূত্রে কি আমাদের চারপাশে কতজন মানুষ আর কতজন কুকুর বাস করে বের করতে পারবো? ‘মু’কে বলা হয়নি, তিন মাস বয়সের শিশুকে পাশবিক নির্যাতনের দায়ে পঞ্চাশ বছর বয়সের বৃদ্ধকে আজীবন জেল দিয়েছে আদালত। বললে হয়তো ও উত্তর দিতো, এই বিচারওতো একটা বিচ্ছিন্ন ঘটনা। কতটা সাজা হয় এমন? কতজন নিজেকে শুধরায় এসব বিচার দেখে?

মানুষের চিন্তা, চেতনা, ন্যায়বোধ নিয়ে কথা বলাটা এখন সময়ের অপচয়। আচ্ছা বলুনতো, হঠাৎ করে রাস্তায় একটা ‘পাগল’ দেখলে আমরা আঙ্গুল তাক করে বলি, ব্যাটা পাগল। কারণ আমাদের চিন্তা, চেতনা, বিবেকবোধের স্ট্যান্ডার্ডে সে পাগল। ভাবুনতো, আপনি হঠাৎ করে এমন এক জায়গায় গিয়ে পড়লেন যেখানে একমাত্র আপনার গায়ে জামা-কাপড় আছে, আপনি জুতো পরে হাটছেন, আপনার গায়ে কোন নোংরা নেই, চুল পরিপাটি। সে মানুষগুলো আপনার দিকে আঙ্গুল তুলে কি বলবে জানেন? ‘পাগল’। সত্যিরে ভাই, অসুস্থ এই সমাজে সুস্থ চিন্তার মানুষগুলোকেই আজকাল পাগল বলে ঠাওরানো হয়। তারা কথা বললে বলে পাগলের প্রলাপ। পাগলের প্রলাপ শুনার সময় কই আমাদের?

আমি ‘মু’এর ভয়কে দূর করতে পারবো না। ওর ভয়টা যৌক্তিক। ভয়টা আমার মধ্যেও ঢুকে যাচ্ছে। মেয়েটাতো আমারও। এই ভয় তাড়ানোর উপায় কি কেউ আমাদের বাতলে দেবেন? কুকুরকে মুগুর মেরে তাড়ানো যায়। কিন্তু যখন আমরা কুকুরের সমাজে বাস করি? সমাজ পরিবর্তনের সস্তা স্লোগানের বয়সটা এখন আর নেই। কাউকে দোষারোপ করে যে সমস্যার সমাধান হয় না সেটাও বুঝি। কি আর করবো, নিজেকে কমদামি কিছু সান্তনা বাক্যে আশ্বস্ত করি। ‘মু’কেও বলি, ভয় পেও না। এই পৃথিবীটা শুধু কুকুরের নয়। কিছু মানুষ এখনো বাস করে এখানে।



Comments

Popular posts from this blog

রোহিঙ্গা ইস্যুতে জাপানের নীরবতা

রক্ত পরীক্ষা (Blood test) এর অর্থ বুঝুন

Nostro, Vostro এবং Loro account